সম্প্রতি আয়ারল্যান্ডে অনুষ্ঠেয় ত্রিদেশীয় সিরিজ জেতার পর টাইগারদের পারফরমেন্সে মুগ্ধ হয়ে ক্রিকেটবোদ্ধাদের অনেকেই বলছেন ইংল্যান্ড বিশ্বকাপে বাংলাদেশের সেমিফাইনালে খেলার সমূহ সম্ভাবনা রয়েছে।

অনেকেই আরও একধাপ এগিয়ে বলছেন, তামিম-সাকিব-মুশফিকদের মতো বিশ্বমানের খেলোয়াড় সমৃদ্ধ দল যদি চ্যাম্পিয়নও হয় তবে অবাক হওয়ার কিছু নেই। কিন্তু উল্টো কথা বলছে ব্রিটিশ সংবাদ মাধ্যম দ্য টেলিগ্রাফ। তাদের দাবি ইংল্যান্ড বিশ্বকাপের সেমিফাইনালে খেলার যোগ্যতা নেই টাইগারদের।

এটি তারা একটি জরিপ দিয়ে পাঠককে দেখিয়েছে যে, ওয়ানডে র‌্যাংকিংয়ে ৭ নম্বরে থাকা বাংলাদেশ আসলে শ্রীলংকা ও ওয়েস্টইন্ডিজ থেকেও দুর্বল দল।

ইংল্যান্ড বিশ্বকাপকে সামনে রেখে চুলছেরা বিশ্লেষণ করছে ব্রিটিশ সংমাদ মাধ্যম দ্য টেলিগ্রাফ। তারা বিশ্বকাপে অংশ নেয়া ১০টি দলের একটি জরিপ চালায়। তাদের সেই জরিপে দেখা যায়, বাংলাদেশের অবস্থান ৯ নম্বরে। বাংলাদেশের নিচে শুধুমাত্র আফগানিস্তান রয়েছে।

তবে এই জরিপে এগিয়ে রয়েছে ইংল্যান্ড, প্রতি ৯ জনের মধ্যে চারজন বলছেন ইংলিশরা সেমিফাইনালে খেলবে। এরপরই ভারতের অবস্থান। প্রতি ১১ জনের মধ্যে চারজন বলছেন বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারত সেমিফাইনালে খেলবে।

আর প্রতি ৪ জনের একজন বলছেন অস্ট্রেলিয়া সেমিফাইনালে খেলবে। প্রতি নয় জনের মধ্যে মাত্র ১ জন বলছেন সেমিফাইনালে খেলবে দক্ষিণ আফ্রিকা।

১০ জনের মধ্যে একজন বলছেন সেমিতে খেলবে নিউজিল্যান্ড। ১২ জনের মধ্যে একজন বলছেন পাকিস্তান সেমিতে খেলবে। আর ১৮ জনের মধ্যে একজন বলছেন ওয়েস্ট ইন্ডিজ ফাইনালে খেলবে। আর ৪০ বলের মধ্যে একজন বলছেন সেমিফাইনালে খেলবে শ্রীলংকা।

আর প্রতি ৮০ জনের মধ্যে মাত্র একজন বলছেন বাংলাদেশ সেমিফাইনালে খেলবে। বাংলাদেশের মতো একই পজিশনে আছে আফগানিস্তান।

সম্প্রতি আয়ারল্যান্ডে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজে অপরাজিত চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। ত্রিদেশীয় সিরিজের শিরোপা জয়ের পরও টেলিগ্রাফ দাবি করছে বাংলাদেশ বিশ্বকাপের সেমিফাইনালে খেলতে পারবেন না।

টেলিগ্রাফের প্রতিবেদনে বাংলাদেশের চেয়ে এগিয়ে রাখা হয়েছে ওয়েস্ট ইন্ডিজকে। যদিও শক্তিমত্তা, সাম্প্রতিক পারফরম্যান্স ও পরিসংখ্যান বিবেচনায় শ্রীলংকা এং উইন্ডিজের চেয়ে একধাপ এগিয়ে বাংলাদেশ দল।